আখিরাতের স্তর সমুহ (১৩টি)


The 14TH Step
আমরা খুব সহজে আশা করি আমরা জান্নাতে দৌড়ে চলে যাবো শুধুমাত্র লা-ইলাহা ইল্লাল্লাহ বললেই!!
আসলে কি তাই???
আসুন জানি, জান্নাতে যাওয়ার আগের স্তরগুলো আর মৃত্যুর পুর্বে নিজেদের ঈমান ঠিক করে নেই।
১. কবরঃ কবর আখিরাতের প্রথম ধাপ। এখান থেকে জান্নাতের সার্টিফিকেট নিয়ে যেতে হবে।এখানে ৩ টি প্রশ্নের উত্তর না দিতে পারলে শাস্তি শুরু হয়ে যায় হাতুড়ি পিটানোর মাধ্যমে। গীবত করা, নামাজ আদায় না করা, কুরআন পরিত্যাগ করা, যেনা-ব্যাভিচার, সুদ খাওয়া, পেশাব থেকে পবিত্র না থাকা ইত্যাদি কারনে কবরে আযাব হবে। আর মুমিনরা কবরে জান্নাতি বাগিচার মধ্যে থাকবে।  
২.শিঙ্গায় ফুৎকারঃ বার শিঙ্গায় ফু দেয়া হবে। প্রথমে আসমান জমিন ধ্বংস হবে পরবর্তীতে আবার ফু দিলে নতুন হাশার তৈরি হবে।
৩.পুনুরুত্থানঃ এরপর বৃষ্টি হবে মানুষ তার মেরুদন্ডের শেষাংশ থেকে গজিয়ে উঠবে।
৪. হাশারঃ ৫০ হাজার বছরের মত এক একটি দিন হবে। মানুষ তার আমাল অনুযায়ী সেদিন উঠবে পাপীরা শাস্তি পেতে পেতে অস্থির হয়ে যাবে আর ভালো্দের কাছে আরামে জোহরের নামাজের মত অল্প সময়ে শেষ হয়ে যাবে।
৫. শাফাআতঃ শুধুমাত্র রসুল(সঃ) এর দ্বারা শাফাআত হবে। বিচার শুরু করার জন্য, জান্নাতে নেয়ার জন্য ইত্যাদি কারনে।
৬. হিসাবঃ লাইনে দাঁড়িয়ে প্রত্যেককে তার জীবন, যৌবন, সময়, সম্পদ, বিদ্যা, নিয়ামাত সম্পর্কে হিসাব নেয়া হবে। প্রথম হিসাব হবে নামাজের আর প্রথম বিচার হবে খুনের
৭.আমলনামাঃ মুমিনকে ডান হাতে আর কাফের, মুনাফিককে বাম হাতে পিছন দিক থেকে বাম হাতে আমাল নামা দেয়া হবে। সুক্ষ থেকে সুক্ষ হিসাব সেখানে থাকবে।
৮.মিজানঃ এখলাসপুর্ন এবাদাত গুলো মিজানের পাল্লায় রেখে হিসাব করা হবে। এখান থেকে ফলাফল করা হবে কে জান্নাতে যাবে আর কে জাহান্নামে।
৯.হাওজে কাওছারঃ সকল মুমিনরা যারা বিদআত এর ধারেও যায়নি তাদেরকে রসুল(সঃ) এই পানি পান করাবেনতারপর সে কখনো তৃষ্ণার্ত হবে না
১০.মুমিনের পরীক্ষাঃ এরপর হাশার এর শেষ দিকে আল্লাহ তারঁ পা বের করে দেবেন(সুরা কলমঃ ৪২) একমাত্র মুমিনরাই সিজদাহ করতে পারবে আর মুনাফিকদের পিঠ শক্ত হয়ে যাবে। এরই মধ্যে কাফের-মুশ্রিকদের ধরে জাহান্নামে ফেলে দেয়া হবে।
১১.পুলসীরাতঃ এখানে মুমিনরা তাদের আমাল অনুপাতে দ্রুত পুল পার হয়ে যাবে।আর আমাল যার অনেক কম সে অনেক কষ্টে পার হবে কেটে, ছিড়ে, জখম হয়ে। অনেক সময় নিচে পরে জাহান্নামে চলে যাবে।
১২.জাহান্নামঃ এতে আছে টি দরজা। প্রথমে কাফিররা তারপর পাপী মুমিনরা, তারপর মুনাফিকরা জাহান্নামে যাবে। এতে থাকবে কঠিন আযাব চিরস্থায়ী শাস্তি।
১৩.কানতারাঃ এটা ছোট একটা ব্রীজ যেখানে মুমিন মুমিনরা পরস্পরের অত্যাচার এর বদলা নেবে। অনেক সময় এই বদলা জাহান্নামে নিয়ে যাবে। এখানে পবিত্র হয়ে জান্নাতের দরজায় যাবে।
১৪. জান্নাতঃ এ ব্যাপারে কিছুই বলার নেই সেখানে কল্পনাতীত আরাম আর আরাম।
আসুন আমরা এই ১৩টি ধাপ পার করার জন্য আল্লাহর সাহায্য চাই আর শিরক কুফুরী হারাম থেকে বেচে থাকি        

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন