কোয়ান্টাম কম্পিউটার FOR Dummies পর্বঃ ১

কোয়ান্টাম কম্পিউটার
কোয়ান্টাম কম্পিউটার এর ব্যাপারে জানার পুর্বে আমাদের কিছু ধারনা থাকা প্রয়োজন কম্পিউটার এর BASIC বিষয়ে। ধারাবাহিকভাবে দেখলে আমরা দেখবো কম্পিউটার এর revolution হয়েছে ৩ ধাপেঃ
১. মেকানিক্যাল ডিজাইন ভাল্ব

২. ট্রানজিস্টার

৩. IC ইন্টিগ্রেটেড সার্কিট
এখন আরো ক্ষুদ্র প্রযুক্তির মাধ্যমে আমরা প্রসেসর এর মধ্যে সমস্ত কিছু একসাথে বসিয়ে গননা করতে পারছি। কিন্তু খুব শিঘ্রই আরো ক্ষুদ্র ন্যানো থেলে পিকো লেভেলে আমরা এই কম্পিউটারকে নিয়ে আসতে পারবো শুধুমাত্র ১টি অনু বা পরমানু এর গতি ব্যবহার করে।
আর এই পরমানু লেভেলে সাধারন পদার্থবিজ্ঞানের কোন সুত্র কাজ করে না তার জন্য এসেছে কোয়ান্টাম পদার্থবিদ্যার নতুন সুত্র। আর এই লেভেলে যে কোন কিছু আকারে হাজার কোটিগুন ক্ষুদ্র করে দেয়া সম্ভব।
কোয়ান্টাম টেকনোলজির মাধ্যমে আমরা সিলিকন ভ্যালির প্রসেসরকে আরো ছোট করে মাত্র কিছু কনার মাধ্যমে হাজারগুন বেশি ক্ষমতা সম্পন্ন মাইক্রোপ্রসেসর করা সম্ভব এবং যা করেছে D Waveআর এর জন্য নতুন অ্যাল্গোরিদম ও রয়েছে।
আজ আমরা শুধু জানবো কিউবিট Qbits এর সম্পর্কেঃ
সাধারন কম্পিউটারে আমরা ০ আর ১ বা YES or NO এর বাইনারী ব্যবহার দেখতে পাই। অর্থাৎ হয় কোন স্থানে ০ থাকবে অথবা ঐস্থানে ১ থাকবে। কিন্তু কোয়ান্টাম কম্পিউটারে থাকবে ৩টা স্তরঃ
হয় ১ অথবা ০ অথবা ০,১ একসাথে (চিত্র-১)!!!!! 
 
অবাক তাই না??? ০ আর ১ একসাথে থাকে কিভাবে??
এটা আসলে কাল্পনিক হলেও পরমানু লেভেলে এটা বাস্তব এবং এই superposition এর কারনে এদের বলা হয় Qbits.
ধরুন একটা নরমাল রেজিস্টারে আমরা ৩টি বিট Store করব তাহলে চিত্র দেখুন  (২)
এখানে এক সময়ে শুধুমাত্র ৩টি বিটই রাখা সম্ভব। কিন্তু কোয়ান্টাম রেজিস্টারে চিত্র দেখুন (২)

 
এই তিনটি বিট superposition করে ৮ভাবে একই সময়ে একই স্থানে ধরে রাখতে পারবে। এবার যদি কোন কোয়ান্টাম রেজিস্টারে ঐ ৮বিট একসাথে Store করে তাহলে পরবর্তীতে কোয়ান্টাম প্রসেসর দিয়ে যেকোন operation চালানো যাবে। আরো অবাক করা বিষয় যে, যেহেতু কোয়ান্টাম লেভেলে সব জিনিষ parallel লজিকে কাজ করে (অর্থাৎ একই সময়ে একটি বস্তু ২ বা ততোধিক জায়গায় থাকতে পারে...) তাই “N” Qbits একই সাথে 2^n সংখ্যক calculation একসাথে একই সময়ে একই রেজিস্টারে থেকে করতে পারে। আর এজন্যই একটি 16GB RAM যা করতে পারবে একটি নরমাল কয়েক BIT কোয়ান্টাম RAM তার চাইতেও বেশি দ্রুত কাজ করবে... পরের পর্বে আমরা আর বিস্তারিত জানবো কত ক্ষমতা এই কোয়ান্টাম কম্পিউটারের হতে পারে এ ব্যাপারে। 
চলবে ... ...

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন