কারদাশেভ স্কেলঃ Type I, II, III, IV & V Civilization


একটা সভ্যতা শক্তির বিবেচনায় কতটুকু বিশাল হতে পারে? কতটুকু শক্তিশালী হতে পারে? সেটা পরিমাপ করার জন্য যে স্কেল ব্যবহার করা হয় তাকে বলেঃ “কারদাশেভ স্কেল”। মোট ৫ রকম সভ্যতা থাকতে পারে।
হলে, আমরা কোন টাইপের সভ্যতার মধ্যে পড়ি?

Type-I সভ্যতাঃ এই সভ্যতার জনগন তাদের গ্রহের সমস্ত RESOURCES CONTROL করে তাদের নিকটবর্তী সূর্যের শক্তিও ব্যবহার করে। এর একটা বৈশিষ্ট্য হল, এই সভ্যতার মানুষগুলো পুরো গ্রহের যাবতীয় প্রাকৃতিক জিনিষ-পত্র সবই নিয়ন্ত্রন করতে পারে। বিষয়টা কল্পনাতীত!!
Type-II সভ্যতাঃ এই সভ্যতার জনগণ নিজেদের সুর্যের সম্পুর্ন শক্তি নিয়ন্ত্রন করে ব্যবহার করতে পারে। এই ধরনের প্রযুক্তির নাম “Dyson Sphere Device” যেটা পুরো সুর্যকে ঘিরে ফেলে সেখান থেকে ইঞ্চি-ইঞ্চি পরিমান শক্তি শোষন করে নিয়ন্ত্রন করে। এই সভ্যতার মানুষেরা JUPITER গ্রহকে এক জায়গা থেকে আরেক জায়গায় সরানোর মত ক্ষমতা রাখে।
Type-III সভ্যতাঃ এই সভ্যতার জনগণ পুরো SOLAR SYSTEM নিয়ন্ত্রন করে আর গ্যালাক্সিগুলোতে Inter-galactic ভ্রমন করে বেড়ায় সহজেই। এই সভ্যতায় CYBORG টাইপের মানুষগুলো একটা নতুন প্রজাতি হিসেবে জীবনযাপন করে। এখানকার আসল প্রযুক্তি হল WRAP DRIVERযার মাধ্যমে WORMHOLE দিয়ে সহজেই এক গ্যালাক্সি থেকে অন্য গ্যালাক্সি চলে যাওয়া যায়। এই ধরনের সভ্যতা সাধারনত SCI-FI MOVIE বেশি গুলোতে দেখানো হয়।   
Type-IV সভ্যতাঃ (এটা হল LIMIT BREAK TYPE সভ্যতা) এই সভ্যতার মানুষগুলো পুরো মহাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থেকে এবং একটা Global Village er মত পুরো মহাবিশ্বকে চষে বেড়ায়। এরা SUPER MASSIVE BLACK HOLE এর মধ্যে বসবাস করে এবং সাধারন মৌলিক পদার্থ বা শক্তি বাদ দিয়ে “EXOTIC ELEMENT & ENERGY” ব্যবহার করে যেটা এখনো সম্পুর্ন অজানা।
Type-V সভ্যতাঃ এখানে বলা হয়েছে যে এই লেভেলের সভ্যতার জনগণ “GOD LEVEL CONTROL” করবে (যদিও এধরনের কথা শির্ক)। এরা পুরো মহাবিশ্ব নিয়ন্ত্রন করতে পারবে এবং ইচ্ছা মত মহাবিশ্বের SPACE-TIME গঠন ও বৈশিষ্ট্য পরিবর্তন করতে পারবে।
এখন প্রশ্ন হল, আমরা কোন স্কেলে আছি?  
এই ১০-২০ হাজার বছরের জীবনে আমাদের বর্তমান সভ্যতা এখনো Type-0 এ পড়ে আছে।
আপাতত ভালো কাজ করে জান্নাতে গিয়ে Next Level of Civilization এর গর্বিত সদস্য হতে পারলেই বাঁচি! Type-V তে যাওয়া লাগবে না আর।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন