আলপিনঃ রম্য ম্যাগাজিন Collection

 

আলপিন বাংলাদেশী দৈনিক সংবাদপত্র প্রথম আলো-র সোমবারের ক্রোড়পত্র। পত্রিকাটি বাংলাদেশের সমাজজীবন সম্পর্কে বিভিন্ন বিদ্রূপাত্মক রচনা, কার্টুন, ইত্যাদি ছাপিয়ে থাকে, যেগুলোর কোন কোনটি বিতর্কের সৃষ্টি করেছে। 

Sarcastic এবং রম্য টাইপের জিনিষ আমার বরাবরই ভালো লাগে। তাই আমি বুঝ আসার পর থেকেই বিভিন্ন রম্য গল্প ও ম্যাগাজিন পড়া শুরু করি আর সেখান থেকেই ২০০৩ এর শেষের দিকে আলপিন আমার জীবনে আসে। ২/- টাকা দিয়ে সে সময়গুলোতে প্রথম আলোর এই ক্রোড়পত্রটা আমি প্রতি সোমবার সন্ধ্যার দিকে গিয়ে কিনতে পারতাম (সকালে এগুলো বেচা হতো না যদি পত্রিকা সব বেচা না হয় তাহলে বেচে যাওয়া আলপিন থেকে আমাকে একটা আলপিন ২/- টাকার বিক্রি করে দেয়া হত)

এভাবে আমি ২০০৩-২০০৭ এই কয় বছরে ২৩৮ সংখ্যা থেকে ৪২৯ পর্যন্ত সকল সংখ্যা জমিয়েছি।

আলপিনের জন্যই প্রথম আলো কিনতাম সোমবার। পরবর্তীতে ৪৩১ সংখ্যায় একটি কৌতুকে মহানবী সঃ কে নিয়ে ব্যাঙ্গ করায় এটিকে বন্ধ করে দেয়া হয় কিন্তু ২০০৮ এর দিকে নতুন করে রস+আলো নামে পুনরায় ছাপা হয় যা এখনো চলমান।  

 

এছাড়া শনিবার “আমার দেশের” সাথে ভীমরুল, তারপর যুগান্তরের সাথে বিচ্ছু, তারপর কালেরকন্ঠের ঘোড়ারডিম, সমকালের 'দূরবিন', সংবাদের 'বাঁশ', নয়াদিগন্তের 'থেরাপি' এরকম অনেক ক্রোড়পত্র আমি কালেক্ট করতাম মাঝেমাঝে। কিন্তু আলপিন ছিলো “The Best of the Best”. আজ সেই গুনগত মানের রম্য ম্যাগাজিন আর নেইই। আমার কাছে আলপিনের যে কয়টা সংখ্যা MISSING আছে সেগুলো হলঃ

১ থেকে ২৩৭, ২৫৭, ২৬৩, ২৭৪ থেকে ২৮১, ২৮৫, ২৮৭, ২৯০, ২৯২, ২৯৬, ৩১৮, ৩১৯, ৩৩৮, ৩৯২, ৩৯৯, ৪১২, ৪১৯, ৪২৩, ৪৩০, ৪৩১

আমাকে কি কেউ এগুলো দিতে পারবেন আমি কিনে নিতাম

 আমি এখানে একটা PDF শেয়ার দিলাম একটা সংখ্যা পড়ার জন্য যেনো বর্তমান প্রজম্ম বা আগের যারা এসব পড়তেন তারা একটু নতুন করে স্বাদ পান। এই কালেকশনগুলো আসলেই অমুল্য এগুলোকে স্ক্যান করে রাখা খুব জরূরী।

আলপিন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন