এলিয়েনঃ ARE WE ALONE? » » পর্বঃ ৪ (শেষ পর্ব)



এলিয়েনঃ ARE WE ALONE? » » পর্বঃ ৪ (শেষ পর্ব)
শেষ পর্বে দুটি বিষয় নিয়ে আমরা জানবোঃ
প্রথমত, সবচেয়ে শক্ত দালীল হল সূরা তালাক্ব এর ১২ নং আয়াতঃ

اللَّهُ الَّذِي خَلَقَ سَبْعَ سَمَاوَاتٍ وَمِنَ الْأَرْضِ مِثْلَهُنَّ يَتَنَزَّلُ الْأَمْرُ بَيْنَهُنَّ لِتَعْلَمُوا أَنَّ اللَّهَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ وَأَنَّ اللَّهَ قَدْ أَحَاطَ بِكُلِّ شَيْءٍ عِلْمًا

অর্থঃ আল্লাহ সাত আকাশ সৃষ্টি করেছেন এবং পৃথিবীও সেই পরিমাণে, এসবের মধ্যে তাঁর আদেশ অবতীর্ণ হয়, যাতে তোমরা জানতে পার যে, আল্লাহ সর্বশক্তিমান এবং সবকিছু তাঁর গোচরীভূত।

এই আয়াতের ব্যাখ্যা তাফসীরে ইবনে কাসীর থেকে পাওয়া যায়,
তাফসীরে ইবনে জারীরে রয়েছে- ইবনে আব্বাস(রঃ) থেকে বর্নিত, একজন লোক তাকে এই আয়াতের ব্যাখ্যা জিজ্ঞাসা করলে তিনি বলেন, “আমি যদি তোমাদের (সহাবীদের) নিকট এই আয়াতের তাফসীর করি তাহলে তোমরা স্বীকার করবে না আর তোমরা স্বীকার না করলে সেটা হবে মিথ্যা।” তিনি আরো বলেন, “প্রত্যেক যমীনে ইবরাহীম (আঃ) এর মত এবং এই যমীনের মাখলুকের মত মাখলুক রয়েছে।” আরো বর্ননা এসেছে, “প্রত্যেক আসমানে ইবরাহীম (আঃ) এর মত একজন ইবরাহীম (আঃ) রয়েছেন”।
এছাড়া আরো সুন্দর দালীল হল (সহীহ সনদে ও বিরল বর্ননায়, ইমাম বায়হাক্বী (রহঃ) এর কিতাবুস আসমা উস সিফাত এর মধ্যে বর্নিত) ইবনে আব্বাস (রঃ) বলেছেন, 
সাত আসমান যমীনের প্রত্যেকটিতে তোমাদের নাবীর মত নাবী রয়েছেন। আদাম (আঃ) এর মত আদাম (আঃ), নূহ (আঃ) এর মত নূহ (আঃ), ইবরাহীম (আঃ) এর মত ইবরাহীম (আঃ), ঈসা (আঃ) এর মত ঈসা (আঃ) রয়েছেন।
এই আয়াতের ব্যাখ্যায় ইমাম ইবন তাইয়েমিয়া তার ফতওয়া উল্লেখ করে বলেন-
আল্লাহ্‌ সুবাহানাওয়াতায়ালা এই পৃথিবী ছাড়াও আরও বহু পৃথিবী তৈরি করেছেন। এবং সবচেয়ে চমকপ্রদ বিষয় হচ্ছে ঐসব পৃথিবীতে আমাদের মতোই মানুষ এবং বিভিন্ন প্রাণী আছে। আল্লাহ্‌ যেমন আদম আঃ, মুসা আঃ, ঈসা আঃ এবং রাসুল সঃ কে প্রেরণ করেছেন আমাদের পৃথিবীতে বার্তাবাহক হিসেবে, ঠিক তেমনি ঐসব পৃথিবীতেও অনুরূপ আদম, মুসা, ঈসা, রাসুল সঃ রয়েছেন। এবং তাদের উপরও আল্লাহ্‌র নির্দেশ অবতীর্ণ হয়, অর্থাৎ ওহী নাজিল হয়।  

দ্বিতীয়ত, আল্লাহর একটি নাম হলঃ  الخالق (সৃষ্টি কর্তা) এটা এমন এক নাম যেখানে ব্যাপকতা রয়েছে। অর্থাৎ, অসীম ও চলমান একটা বৈশিষ্ট্য এখানে যুক্ত। অর্থাৎ, শুধু মাত্র একবার সৃষ্টি করে আমাদের মানব জাতির পর্ব শেষ করেই যে সৃষ্টির চলমান প্রক্রিয়া শেষ হবে সেটা নয়। বরং,

ইমাম ইবন তাইয়েমিয়া রহিমাহুল্লাহ আরও বলেছেন, আল্লাহ্‌ তার সৃষ্টি চালু রেখেছেন, অর্থাৎ Continuously আল্লাহ্‌ সৃষ্টি করেই যাচ্ছেন কোন প্রকার বিরতি বা শেষ ছাড়া

ইবন তাইয়েমিয়া রহিমাহুল্লাহ থেকে আরো জানা যায় যে,  
আমরা শুধু আমাদের জগত, আমাদের ইউনিভার্স, আমাদের PART সম্পর্কে জানি। কিন্তু, আল্লাহ্‌ সুবাহানাওয়াতায়ালা আরও অনেক ইউনিভার্স, PORTION - জগত সৃষ্টি করেছেন যার ব্যাপারে আমাদের বিন্দুমাত্র জ্ঞান নেই। এবং আল্লাহ্‌ই ভালো জানেন তিনি কিভাবে এই সম্পূর্ণ বিশ্ব সৃষ্টি করেছেন এবং এর ভেতর কি কি আছে।

এটাই হল অসীমতা এটাই হল Epicness এটাই হল জ্ঞানের গভীরতা এটাই হল Eleganceআর আমাদের রব অসীম জ্ঞানের অধিকারী, অসীম শক্তির অধিকারী। আমরা শুধুমাত্র অনেকগুলো সিস্টেমের একটা অংশ মাত্র। এর বাইরে আল্লাহই ভালো জানেন কি আছে। আর ইন শা আল্লাহ হয়ত একদিন জান্নাতে আমরা এসব রহস্য স্বচক্ষে দেখতে পারবো। আল্লাহ আমাদের বিনা হিসেবে জান্নাতে দাখিল করুন, তার বাকি সুন্দর সুন্দর সৃষ্টিগুলো দেখার তাওফীক্ব দান করুন আমীন।   


পর্বঃ ৩

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন